নতুন মন্ত্রীদের দপ্তর বণ্টনের প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক: দুর্নীতি দমন টুয়েন্টিফোর ডট কম

আপডেট: জানুয়ারী ৭, ২০১৯ ২১:২৮

image

একাদশ সংসদ অধিবেশনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোর কাজের জন্য মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের দায়িত্ব পুনর্বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সোমবার (৭ জানুয়ারি) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস-১৯৯৬ এর রুল ৩ (৪) অনুযায়ী মন্ত্রিসভার সদস্যদের মাঝে দপ্তর বণ্টন করেছেন।

প্রজ্ঞাপন অনুযায়ী- প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে থাকবে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

এদিকে আজ সোমবার বিকেল ৩টা ৪০ মিনিটের সময় বঙ্গভবনের দরবার হলে প্রধানমন্ত্রীকে শপথ পড়ান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রীতি অনুযায়ী, প্রথমে প্রধানমন্ত্রী এবং পর্যায়ক্রমে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেন।

প্রজ্ঞাপন অনুসারে পূর্ণ মন্ত্রী ২৪ জন

মন্ত্রিসভার পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন; নোয়াখালী-৩ আসনের সাংসদ ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়), ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের সাংসদ আনিসুল হক (আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়), কুমিল্লা-১০ আসনের সাংসদ আ হ ম মুস্তফা কামাল (অর্থ মন্ত্রণালয়), টাঙ্গাইল-১ আসনের সাংসদ ড. আবদুর রাজ্জাক (কৃষি মন্ত্রণালয়), ঢাকা-১২ আসনের সাংসদ আসাদুজ্জামান খাঁন কামাল (স্বরাষ্ট্র মন্ত্রণালয়), গাজীপুর-১ আসনের সাংসদ আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়), চট্টগ্রাম-৭ আসনের সাংসদ ড. হাছান মাহমুদ (তথ্য মন্ত্রণালয়), কুমিল্লা-৯ আসনের সাংসদ মো. তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়), চাঁদপুর-৩ আসনের সাংসদ ডা. দীপু মনি (শিক্ষা মন্ত্রণালয়), সিলেট-১ আসনের সাংসদ এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র মন্ত্রণালয়), সুনামগঞ্জ-৩ আসনের সাংসদ এম এ মান্নান (পরিকল্পনা মন্ত্রণালয়), নরসিংদী-৪ আসনের সাংসদ নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প মন্ত্রণালয়), নারায়ণগঞ্জ-১ আসনের সাংসদ গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট মন্ত্রণালয়), মানিকগঞ্জ-৩ আসনের সাংসদ জাহিদ মালেক (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়), নওগাঁ-১ আসনের সাংসদ সাধন চন্দ্র মজুমদার (খাদ্য মন্ত্রণালয়), রংপুর-৪ আসনের সাংসদ টিপু মুনশি (বাণিজ্য মন্ত্রণালয়), লালমনিরহাট-২ আসনের সাংসদ নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ মন্ত্রণালয়), পিরোজপুর-১ আসনের সাংসদ শ. ম. রেজাউল করিম (গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়), মৌলভীবাজার-১ আসনের সাংসদ মো. শাহাব উদ্দিন (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়), বান্দরবানের সাংসদ বীর বাহাদুর উ শৈ সিং (পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়), চট্টগ্রাম-১৩ আসনের সাংসদ সাইফুজ্জামান চৌধুরী (ভূমি মন্ত্রণালয়), পঞ্চগড়-২ আসনের সাংসদ মো. নুরুল ইসলাম সুজন (রেলপথ মন্ত্রণালয়) এবং টেকনোক্র্যাট কোটায় স্থপতি ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়) ও মোস্তাফা জব্বারের (ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়)।

প্রতিমন্ত্রী ১৯ জন

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন; ঢাকা-১৫ আসনের সাংসদ কামাল আহমেদ মজুমদার (শিল্প মন্ত্রণালয়), সিলেট-৪ আসনের সাংসদ ইমরান আহমদ (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়), গাজীপুর-২ আসনের সাংসদ জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া মন্ত্রণালয়), ঢাকা-৩ আসনের সাংসদ নসরুল হামিদ বিপু (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়), নেত্রকোনা-২ আসনের সাংসদ আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়), খুলনা-৩ আসনের সাংসদ মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়), দিনাজপুর-২ আসনের সাংসদ খালিদ মাহমুদ চৌধুরী (নৌপরিবহন মন্ত্রণালয়), কুড়িগ্রাম-৪ আসনের সাংসদ মো. জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়), রাজশাহী-৬ আসনের সাংসদ মো. শাহরিয়ার আলম (পররাষ্ট্র মন্ত্রণালয়), নাটোর-৩ আসনের সাংসদ জুনাইদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ), মেহেরপুর-১ আসনের সাংসদ ফরহাদ হোসেন (জনপ্রশাসন মন্ত্রণালয়), যশোর-৫ আসনের সাংসদ স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), বরিশাল-৫ আসনের সাংসদ জাহিদ ফারুক (পানিসম্পদ মন্ত্রণালয়), জামালপুর-৪ আসনের মো. মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়), ময়মনসিংহ-২ আসনের সাংসদ শরীফ আহমেদ (সমাজকল্যাণ মন্ত্রণালয়), ময়মনসিংহ-৫ আসনের সাংসদ কে এম খালিদ (সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়), ঢাকা-১৯ আসনের সাংসদ ডা. এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়), হবিগঞ্জ-৪ আসনের সাংসদ মো. মাহবুব আলী (বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়) এবং টেকনোক্র্যাট কোটায় শেখ মোহাম্মদ আবদুল্লাহ (ধর্ম বিষয়ক মন্ত্রণালয়)।

উপমন্ত্রী ৩ জন

উপমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন বাগেরহাট-৩ আসনের সাংসদ হাবিবুন নাহার (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়), শরীয়তপুর-২ আসনের সাংসদ এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ মন্ত্রণালয়) ও চট্টগ্রাম-৯ আসনের সাংসদ মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা মন্ত্রণালয়)।র্টি ২২টি আসন পেয়েছে। এবার সংসদে বিরোধী দলে থাকার ঘোষণা দিয়েছে হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন দলটি।

image
image

রিটেলেড নিউজ


নকল, অবৈধ মোবাইল শনাক্তে আইএমইআই ডাটাবেজ চালু

প্রথমবারের মতো দেশে চালু হয়েছে আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল বিস্তারিত


আতঙ্কে ঘুম উধাও দুর্নীতিবাজদের

সরকারি কর্মকর্তা-কর্মচারীর সম্পদের হিসাব সন্ধানে নেমেছে দুর্নীতি দমন বিস্তারিত


বিআরটিসি'র গাড়ির ছাল-বাকল নেই : ওবায়দুল কাদের

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) তীব্র সমালোচনা করে সড়ক পরিবহন ও বিস্তারিত


প্রথম একনেকে এক হাজার ৮৯৩ কোটির টাকার ৮ প্রকল্প অনুমোদন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বিস্তারিত


নতুন ওয়েজ বোর্ডের কমিটি গঠন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে ওয়েজ বোর্ডের নতুন বিস্তারিত


সারাদেশে হাসপাতালে দুদকের অভিযান, অনুপস্থিত ৬০ ভাগ চিকিৎসক

সারাদেশের ১১টি হাসপাতালে অভিযান চালিয়ে চিকিৎসকদের ব্যাপক দায়িত্বে বিস্তারিত


আ’লীগের ‘বিজয় সমাবেশ’ শনিবার, চলাচলে ডিএমপি'র নির্দেশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী বিস্তারিত


''সেরা মা" পদক পাচ্ছেন আলোচিত শাহনাজ

সেরা মা পদক পাচ্ছেন বাইক চালিয়ে অর্থ উপার্জন করে দুই সন্তানের পড়াশোনা বিস্তারিত


সংরক্ষিত মহিলা আসনেও চমক !

নতুন মন্ত্রিসভার মতো সংরক্ষিত মহিলা আসনেও থাকছে চমক। প্রধান্য পাবে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image

নিউজ পাঠান







পাঠক নিউজ

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

পাঠকঃ

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার বিস্তারিত



নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

পাঠকঃ

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার বিস্তারিত