শিরোনাম

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

amdad: দুর্নীতি দমন টুয়েন্টিফোর ডট কম

আপডেট: মে ১০, ২০১৮ ১৭:৫৮

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার আলী। লিকলিকে দেহের কিতাইয়ের হাতে মুন্দিরা। হায়দার আলীর হাতে তবলা। পাশে হারমোনিয়ামে সুর তুলেছেন ওলিদুল। আর আতিয়ারের কণ্ঠে সুর উঠল ‘এসো নীপবনে ছায়াবীথিতলে, এসো করো স্নান নবধারাজলে।।’

এটি কুষ্টিয়ার শিলাইদহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কুঠিবাড়ির পুকুরপাড়ের বকুলতলার দৃশ্য। গত শুক্রবারের। ১৭ বছর ধরে এখানে এভাবেই গান গেয়ে চলেছেন আতিয়ার। তাঁর গান শুনে দর্শনার্থী-পর্যটকেরাও হন আনন্দিত। তাঁদের দেওয়া বকশিশে চলে তাঁর ও তাঁর দলের সংসার।

শুধু এক দিন-দুই দিন নয়, নির্দিষ্ট কোনো উৎসব-পার্বণেও নয়, নিয়ম করে প্রতিদিন (শুধু রোববার বাদে) দুপুর থেকে বিকেল পর্যন্তবকুলতলায়গান গেয়ে যাচ্ছেন আতিয়ার। দলের নাম দিয়েছেন ‘শিলাইদহ বকুলতলা শিল্পীগোষ্ঠী।’ আসরের শ্রোতা বলতে কুঠিবাড়ি দর্শনে আসা মানুষ।

আতিয়ারের বাড়ি শিলাইদহের পাশেই দ্বাড়ী গ্রামে। তিন সন্তানের জনক। তিনি চোখে দেখেন না। প্রায় ৩০ বছর আগে ধানমাড়াইয়ের সময় ধানের গোছার আঘাতে চোখের দৃষ্টিশক্তি হারান তিনি। কুমারখালীর ঈমান শাহ দেওয়ান তাঁকে সংগীতের দীক্ষা দিয়েছিলেন।

দরিদ্র পরিবারে জন্ম নেওয়া দৃষ্টিহারা আতিয়ার ২৭ বছর ধরে গানের সঙ্গে যুক্ত। লালন সাঁই আর পাঞ্জু শাহের গানই ছিল প্রথম দিকের ভালোবাসা। হাটবাজারে লালনের গান গেয়েছেন। কিন্তু ২০০১ সালে পাল্টে যায় তাঁর গানের ধারা। তখন গ্রামের এক দোকান থেকে ভেসে আসা রবীন্দ্রনাথের গান তাঁকে মুগ্ধ করে। সেই থেকে রবীন্দ্রনাথের গানেই হারিয়ে গেলেন আতিয়ার। শুনে শুনে রবীন্দ্রসংগীত আত্মস্থ করেন তিনি।

এরপর ছোট ছেলে ওলিদুল ও গ্রামের তিন কৃষককে নিয়ে গানের দল করেন আতিয়ার। তিনি গান ধরলেই দর্শনার্থীরা ভিড় শুরু করেন। গানের মাঝে মাঝে দর্শনার্থীদের সঙ্গে কথাও বলেন। অনেক সময় বেড়াতে আসা অনেক শিল্পীও তাঁর সঙ্গে গানের আসরে যোগ দেন। গান শুনে যে যা দেন, তা দিয়েই চলে তাঁদের দলের সংসার। আতিয়ারের ছেলে ওলিদুল স্থানীয় একটি কলেজের স্নাতক প্রথম বর্ষের ছাত্র। ছোটবেলা থেকেই বাবার সঙ্গে গান করেন তিনি।

এখানে বেড়াতে আসা ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামানকেও গান শুনিয়েছেন আতিয়ার। তাঁদের গান শুনিয়ে বকশিশও পেয়েছেন। এ ছাড়া সরকারের কাছ থেকে অনুদান পেয়েছেন।

image
image

রিটেলেড নিউজ


ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

স্বাধীন সাংবাদিকতার প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা- উপধারা বিস্তারিত


পীর বাবা অনেক মাইয়ার কোলে সন্তান দিসে কেরামতি কইরা

ছোট ছিমছাম গড়নের একটা মেয়ে বারবার চেম্বারের পর্দা উল্টিয়ে আমার দিকে বিস্তারিত


চিকিৎসা : সেবা না বাণিজ্য?

স্কুলে “আমার জীবনের লক্ষ্য” রচনা লিখতে গিয়ে আমরা সবাই কিছু মহান পেশার বিস্তারিত


যেভাবে ইয়াবায় আসক্ত হচ্ছে অভিজাত পরিবারের সন্তানরা

বশির ভাইকে (ছদ্মনাম) আমি চিনি। জেলা শহরের উচ্চপদস্থ একজন কর্মকর্তা। বেশ বিস্তারিত


আমরা কি পারি না মায়ের স্বপ্নটা ফিরিয়ে দিতে?

আমি এমবিবিএস পাস করার পর যেদিন প্রথম স্টেথোস্কোপ কিনলাম, আম্মা আমাকে বিস্তারিত


নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই বিস্তারিত


বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image

নিউজ পাঠান







পাঠক নিউজ

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

পাঠকঃ

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার বিস্তারিত



নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

পাঠকঃ

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার বিস্তারিত




Fatal error: Maximum execution time of 30 seconds exceeded in /home/durnitidomon24/public_html/system/libraries/Session/drivers/Session_files_driver.php on line 263