শিরোনাম

কোটি টাকার রাস্তায় ১৫ দিনেই খানাখন্দক

এম. এম. ইউ মুন্নাঃ: দুর্নীতি দমন টুয়েন্টিফোর ডট কম

আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০১৮ ০১:৩৬

image

ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের অধীন মানসম্মত রাস্তা নির্মাণ হচ্ছে না। রাস্তাগুলো নির্মাণের অল্প দিনের মধ্যেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। এমনও নজির আছে কোটি টাকা ব্যয়ের রাস্তা ১৫ দিন বা এক মাসের মধ্যে নষ্ট হয়ে গেছে। রাস্তা নির্মাণের নামে সরকারের কোটি কোটি টাকা লোপাট করা হলেও ঠিকাদার বা সওজ কর্মকর্তাদের কোনো শাস্তিই হচ্ছে না। ফলে দিনকে দিন তারা বেপরোয়া হয়ে উঠছেন।

অভিযোগ উঠেছে, সওজে কেউ ঠিকাদারী করে আবার কেউ চাকরি করে ফুলে-ফেঁপে উঠছে। হঠাৎ তাদের সম্পদ বৃদ্ধি নিয়ে প্রশ্ন উঠেছে। এদিকে অল্পদিনের মধ্যে রাস্তা ভেঙে একাকার হয়ে যাওয়ায় পথচারী ও ভুক্তভোগীদের মাঝে ক্ষোভ দানা বেঁধে উঠছে।সরেজমিন দেখা গেছে ঝিনাইদহ থেকে মুজিবনগর সড়ক প্রকল্পের রাস্তায় এখন খানা-খন্দকে ভরা। প্রতি কিলোমিটার রাস্তা করতে সাড়ে ৩ কোটি টাকা ব্যয় করা হলেও দুইটি বর্ষা পার হয়নি। রাস্তায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে পল্লী বিদ্যুৎ অফিস পর্যন্ত রাস্তায় অসংখ্য খানা-খন্দক। সদরের ডাকবাংলা নারায়ণপুর ত্রিমোহনী থেকে আবদুর রউফ ডিগ্রি কলেজ পর্যন্ত রাস্তায় চলা যায় না।

ঝিনাইদহ শহরের চাকলাপাড়া থেকে হরিণাকুণ্ডু হাসপাতাল মোড় পর্যন্ত রাস্তাটি কাজ শেষ না করেই গত ৩০শে জুন ৪৭ কোটি টাকার বিল তুলে নেয় ঠিকাদার। এখন ওই রাস্তার বিভিন্ন অংশে সাইট ভেঙে যাচ্ছে। হরণিাকুণ্ডু উপজেলার ৮টি ইউনিয়নের চেয়ারম্যান আইনশৃঙ্খলা কমিটির মিটিংয়ে নিম্নমানের রাস্তা করা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। পত্র-পত্রিকায় রাস্তা নির্মাণে দুর্নীতি ও অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশ হলে ঝিনাইদহ সওজ’র এসও জাহাঙ্গীর হোসেন তড়িঘড়ি করে অন্যত্র বদলি হয়ে যান। ঝিনাইদহ থেকে কুষ্টিয়া ও ঝিনাইদহ থেকে যশোর সড়কের অবস্থাও শোচনীয়। রাস্তা নির্মাণে খণ্ড খণ্ড প্রকল্পে কোটি কোটি টাকা ব্যয় করা হলেও বছর না ঘুরতেই আগের অবস্থায় ফিরে যাচ্ছে রাস্তার চেহারা।

কোটি টাকার রাস্তা এক মাসের মধ্যে নষ্ট হওয়ায় শহরের পাগলাকানাই এলাকাবাসী হাসান ক্লিনিকের সামনে মানববন্ধন কর্মসূচিও পালন করেছেন। কিন্তু কোনো প্রতিকার নেই।

সওজ সূত্রে জানা গেছে, গত অর্থবছরে ঝিনাইদহ শহরের হামদহ থেকে ডাইভারশন সড়ক হয়ে আরাপপুর রাস্তাটি সংস্কারের জন্য এক কোটি টাকা বারাদ্দ করা হয়। কিন্তু ঠিকাদার যেনতেনভাবে কাজ করে বিল উঠিয়ে নেয়। এক মাসের মধ্যে রাস্তা আগের চেহারায় ফিরে আসে। এলাকাবাসী অবরুদ্ধ করেন ঝিনাইদহ সড়ক বিভাগের এসও নাজমুস সাকিবকে। কিছুদিন পর তিনি চাকরি ছেড়ে চলে যান।

অভিযোগ উঠেছে, গত ৩০শে জুনের আগে সাবেক নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন ও এসডি তানভীর হোসেন নিয়ম বহির্ভূতভাবে অসংখ্য ডিপিএম, এলটিএম ও আরএফকিউ টেন্ডারের মাধ্যমে কাজ না করেই কোটি কোটি টাকা হাতিয়ে নেন। এসডি তানভীর ঝিনাইদহ থেকে হাটগোপালপুর সড়কে ৫০ লাখ টাকার ঠিকাদারী কাজে নিজেই ইট, পাথর, বালি, খোয়া ও খড়ি সরবরাহ করেন। তিনি বাগেরহাটের মোজাহার লিমিটেডের লাইসেন্সটি ব্যবহার করেন বলে অভিযোগ।

তাছাড়া ঠিকাদারের তত্ত্বাবধানে থাকা রাস্তা এক বছরের মধ্যে নষ্ট হলে ঠিকাদারকেই মেরামত করে দেয়ার কথা। কিন্তু সওজ বিভাগের মামলামাল দিয়ে রক্ষণাবেক্ষণের কাজ করছেন এসডি তানভীর। অভিযোগ উঠেছে এসডি তানভীর আসার পর থেকেই ঝিনাইদহ সড়ক বিভাগে পুকুর চুরির ঘটনা ঘটছে। তবে এসডি তানভীর তার বিরুদ্ধে ওঠা এ সব অভিযোগ অস্বীকার করেন।

ঝিনাইদহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, আমি নতুন এসেছি। তাই অনেক কিছুই আমার জানা নেই। তিনি বলেন, অল্পদিনে রাস্তা নষ্ট হওয়ার মূলে রয়েছে ওভার লোডিং ও নিম্নমানের বিটুমিন। বাজারে প্রচলিত ভেজাল বিটুমিন ব্যবহারের কারণে রাস্তা নষ্ট হচ্ছে বলে তিনি মনে করেন। তিনি বলেন মুজিবনগর প্রকল্পে আরো ১৭ কোটি টাকার টেন্ডার হয়েছে। এই টাকা দিয়ে অবশিষ্ট কাজ করা হবে।
 

image
image

রিটেলেড নিউজ


কোটি টাকার রাস্তায় ১৫ দিনেই খানাখন্দক

ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের অধীন মানসম্মত রাস্তা নির্মাণ হচ্ছে না। বিস্তারিত


পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম ব্যবহার করে ভয়ঙ্কর প্রতারণা

ওয়ার্ক ভিসায় যুক্তরাষ্ট্রে চাকরির লোভ দেখিয়ে ফেসবুকে ভয়াবহ প্রতারণার বিস্তারিত


ইউনানী চিকিৎসার নামে চলছে প্রতারণা

দেশে হারবাল ও ইউনানী চিকিৎসার নামে চলছে ব্যাপক প্রতারণা। একশ্রেণির অসাধু বিস্তারিত


দুর্নীতির শীর্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা: টিআইবি

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছেই সেবাগ্রহীতারা সবচেয়ে বেশি দুর্নীতির বিস্তারিত


শোকের মাসে কেক কেটে ও সংগীত আয়োজনে ৪র্থ বর্ষপূর্তি ওসির

শোকের মাসে কেক কেটে ও সংগীত আয়োজনের মাধ্যমে ৪র্থ বর্ষপূর্তি উদযাপন বিস্তারিত


এক বন্ধুর হাতে নৃশংসভাবে দুই বন্ধু খুন

নারায়ণগঞ্জে বর্তমান সময়ের আলোচিত ঘটনা হচ্ছে এক বন্ধুর হাতে নৃশংসভাবে দুই বিস্তারিত


বড়পুকুরিয়া খনিতে দুর্নীতির আলামত পেয়েছে দুদক

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ১ লাখ ৪৪ হাজার টন কয়লা উধাও হয়ে যাওয়ার বিস্তারিত


পিয়নের চাকরিতেও ১০ লাখ টাকা ঘুষ লাগে : ইনু

দেশে সামান্য পিয়নের চাকরি পেতেও ১০ লাখ টাকা ঘুষ লাগে বলে মন্তব্য করেছেন বিস্তারিত


ওসিকে দেখে নেওয়ার হুমকি; ওসি নিজেই নিরাপত্তাহীন, সাধারণ ডায়েরি

টাঙ্গাইলের নাগরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাইন উদ্দিন নিজের বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image

নিউজ পাঠান







পাঠক নিউজ

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

পাঠকঃ

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার বিস্তারিত



নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

পাঠকঃ

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার বিস্তারিত