শিরোনাম

পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ৬৩ হাজার, বহিষ্কার ২৯

সামিয়া আক্তার সামুঃ: দুর্নীতি দমন টুয়েন্টিফোর ডট কম

আপডেট: নভেম্বর ২, ২০১৮ ১৮:২৪

image

জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে ৬৩ হাজারের বেশি পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়াও অসাধুপন্থা অবলম্বন করায় ২৯ জনকে বহিষ্কার করা হয়েছে। তবে এদিন দায়িত্বরত কোনো শিক্ষককে বহিষ্কারের ঘটনা ঘটেনি।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো জেএসসি পরীক্ষার আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা বোর্ডের তথ্য থেকে এসব বিষয় জানা গেছে।

আটটি বোর্ডের সার্বিক চিত্রে দেখা গেছে, এবার ঢাকা শিক্ষা বোর্ডের ৫০১টি পরীক্ষা কেন্দ্রে মোট শিক্ষার্থী সংখ্যা ছিল ৬ লাখ ৬৫ হাজার ১৪২ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৬ লাখ ৫১ হাজার ১২ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ১৩১ জন। এরমধ্যে অসাধুপন্থা অবলম্বনের জন্য ঢাকা বোর্ডে বহিষ্কার হয়েছে ৬ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম বোর্ডে ২২৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮২ হাজার ৪৮৪ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৭৯ হাজার ২৫২ জন। অনুপস্থিত ছিলেন ৩ হাজার ১৯৬ জন। এই বোর্ড বহিষ্কার নেই।

রাজশাহী বোর্ডে ২৫৩ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪৭ হাজার ৩৭৫ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৪২ হাজার ৮২ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২৯৩ জন। বহিষ্কার হয়নি একজনও।

বরিশাল শিক্ষা বোর্ডের ১৭৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৮ হাজার ৩৮২ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ১৫ হাজার ১২৬ জন। অনুপস্থিত ছিল ৩ হাজার ২৫৬ জন শিক্ষার্থী। বহিষ্কার হয়েছে আটজন পরীক্ষার্থী।

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১৩১টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৩ হাজার ৩৮২ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৪০ হাজার ৩৯৬ জন। আর অনুপস্থিত ছিল ২ হাজার ৯৮৬ জন। বহিষ্কার নেই কেউ।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২৮২টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৯৬২ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৩৫ হাজার ৩৯৬ জন। অনুপস্থিত ছিল ৫ হাজার ৫৫৬ জন। বহিষ্কার নেই একজনও।

কুমিল্লা বোর্ডে মোট ২৯৯টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ৩২ হাজার ২৩৮ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ২৭ হাজার ৮৮৪ জন। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৩৫৪ জন। বহিষ্কার করা হয়েছে দুইজন পরীক্ষার্থীকে।

যশোর বোর্ডে মোট ২৭০টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ছিল ২ লাখ ১৪ হাজার ৪২৮ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৯ হাজার ৫৬৮ জন। অনুপস্থিত ছিল ৪ হাজার ৮৬০ জন। বহিষ্কার নেই।

অন্যদিকে, মাদরাসায় জেডিসিতে মোট ৪ লাখ পরীক্ষার্থী উপস্থিতির কথা থাকলে এদিন প্রায় ২৫ হাজার শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন বলে জানা গেছে। এ বোর্ডে বহিষ্কার করা হয়েছে ১২ জন পরীক্ষার্থীকে।

বৃহস্পতিবার জেএসসি বাংলা, বাংলা প্রথমপত্র এবং জেডিসির কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগামীকাল জেএসসির বাংলা ২য় পত্র (নিয়মিত শিক্ষার্থীদের জন্য) এবং জেডিসির আরবি-১ পত্র পরীক্ষা হওয়ার কথা রয়েছে। আগামী ১৫ নভেম্বর শেষ হবে এই পরীক্ষা।

image
image

রিটেলেড নিউজ


পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ৬৩ হাজার, বহিষ্কার ২৯

জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে ৬৩ হাজারের বেশি পরীক্ষার্থী অনুপস্থিত বিস্তারিত


সরকারি হলো আরও ৪৩ বিদ্যালয়

সরকারের নীতিগত সিদ্ধান্তে জাতীয়করণ (সরকারি) হলো দেশের বিভিন্ন জেলার আরও বিস্তারিত


শুধু সার্টিফিকেটসর্বস্ব শিক্ষা নয়, আলোকিত মানুষ হওয়ার শিক্ষা নিতে হবে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে বিস্তারিত


সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পাচ্ছেন ১৩৭৮ শিক্ষক

সারা দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন করে নিয়োগ দেয়া হচ্ছে ১৩৭৮জন বিস্তারিত


‘ট্রাফিক আইন’ সচেতনতায় মাঠে নামবে শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের মাধ্যমে জনসাধারণের মধ্যে ‘সড়ক নিরাপত্তা’ বিষয়ে বিস্তারিত


উন্মুক্ত হলো কলেজ ভর্তি

অবশেষে কলেজ ভর্তি প্রক্রিয়া উন্মুক্ত করলো আন্তঃশিক্ষা বোর্ড। এর ফলে বিস্তারিত


যোগ্য প্রতিষ্ঠানই এমপিওভুক্ত হবে : শিক্ষামন্ত্রী

সীমিত অর্থ বরাদ্দ থাকায় বেছে বেছে যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে বিস্তারিত


কোটা সংস্কার আন্দোলনঃ ঢাবিতে ছাত্রলীগের ফের হামলা

কৌশল পরিবর্তন করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ফের বিস্তারিত


দুটি কারণেই ফল বিপর্যয়

পাঠ্যবইয়ের চেয়ে নোট বই ও বিভিন্ন নোট সিটের উপর বেশি নির্ভরতা বাড়ার কারণে বিস্তারিত


image
image

নামাজের সময়সূচি

সূর্যোদয় ও সূর্যাস্ত

এক ক্লিকে বিভাগীয় খবর

আবহাওয়া

ক্যালেন্ডার

March 2017
M T W T F S S

চট্টগ্রাম বন্দরের সিডিউল

বিমান বন্দরের সিডিউল


Cities_image
Cities_image

জোয়ার ভাটা

Cities_image

নিউজ পাঠান







পাঠক নিউজ

বকুলতলাই তাঁর ধ্যানজ্ঞান

পাঠকঃ

মাটিতে বিছানো মাদুরে বসা ষাটোর্ধ্ব আতিয়ার রহমান। পেছনে পাশাপাশি সারিবব্ধভাবে তাঁর ছোট ছেলে ওলিদুল ইসলাম; আর কৃষক জামাত আলী, কিতাই সরদার ও হায়দার বিস্তারিত



নেত্রকোনায় দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে পালাল চোর

পাঠকঃ

নেত্রকোনা শহরের কুখ্যাত চোর মেহেদী হাসান ওরফে আলম চোরা (৩২) দুই কারারক্ষীকে ফাঁকি দিয়ে হাসপাতাল থেকে পালিয়ে গেছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার বিস্তারিত